PAN-Aadhaar Linking: ৩১ মার্চের পরেও করতে পারবেন প্যান লিঙ্ক, এই টাকা দিতে হবে জরিমানা (adhar pan link

 

Aadhar-PAN Link: ৩১ মার্চের মধ্যে দুই কার্ড লিঙ্ক না করালে দিতে হবে জরিমানা। তবে সেই ক্ষেত্রে প্যান কার্ড নিষ্ক্রিয় হবে না আপনার।





Aadhar-PAN Link:

  • আধার-প্যান লিঙ্কের (PAN-Aadhaar Linking)ক্ষেত্রে নতুন খবর। ৩১ মার্চের মধ্যে দুই কার্ড লিঙ্ক না করালে দিতে হবে জরিমানা। তবে সেই ক্ষেত্রে প্যান কার্ড নিষ্ক্রিয় হবে না আপনার। বিজ্ঞপ্তি বলছে, ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে অবশ্যই করতে হবে এই কাজ।





PAN-Aadhaar Linking:-

 জরিমানা জমা দিলেই হবে কাজ আধার-প্যান লিঙ্ক নিয়ে ফের বিজ্ঞপ্তি জারি করেছে Central Board of Direct Taxes(CBDT)। বিজ্ঞপ্তিতে সংস্থা জানিয়েছে, ১ এপ্রিল, ২০২২ থেকে আধারের সঙ্গে PAN লিঙ্ক করাতে গেলেই দিতে হবে জরিমানা। তবে সেই ক্ষেত্রে ১ এপ্রিলের পর প্রথম তিন মাসের মধ্যে আধার-প্যান লিঙ্ক করালে ৫০০ টাকা জরিমানা দিতে হবে গ্রাহককে। এই নির্দিষ্ট সময়ের পর দুই কার্ডের লিঙ্ক করাতে লাগবে ১০০০ টাকা জরিমানা।


Aadhar-PAN Link: 

কী বলেছে CBDT ?   নতুন বিজ্ঞপ্তিতে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (CBDT)জানিয়েছে, করদাতারা যাতে সমস্যায় না পড়েন, তাই জরিমানা সহ প্যান-আধার লিঙ্কের ব্যবস্থা করা হয়েছে। সেই ক্ষেত্রে আগামী ৩১ মার্চ ২০২৩ সালের মধ্যে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে।জরিমানা ছাড়া প্যানের সঙ্গে আধার লিঙ্কের (Aadhar-PAN Link) সময়সীমা ৩১ মার্চ, ২০২২ পর্যন্তই রাখা হয়েছে। দেশের সাম্প্রতিক অতীত বলছে, এর আগেও সরকার এই সময়সীমা বহুবার বাড়িয়েছে। সরকারের নির্দেশেই সিবিডিটি ৩১ মার্চ ২০২২-এ প্যান-আধার যোগের শেষ সময়সীমা বেঁধে দেয়। এবার জরিমানা দিলে সেই কাজ করা যাবে আগামী অর্থবর্ষ পর্যন্ত।


PAN-Aadhaar Linking: প্যান নিষ্ক্রিয় হবে না


শোনা যাচ্ছিল, আজকের মধ্যে আধার-প্যানের সঙ্গে লিঙ্ক না করলে নিষ্ক্রিয় হয়ে যাবে PAN Card। যদিও CBDT স্পষ্ট করে দিয়েছে, লিঙ্ক না করালেও প্যান কার্ড ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত সক্রিয় থাকবে। তবে ১ এপ্রিল, ২০২২ এর পরে জরিমানা দিয়ে লিঙ্ক করে নিতে হবে দুই কার্ড।


Aadhar-PAN Link:

 কেন প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা প্রয়োজন ?যদি PAN Card আধারের সঙ্গে লিঙ্ক করা না থাকে, তাহলে আপনি মিউচুয়াল ফান্ড, ডিম্যাট অ্যাকাউন্ট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার মতো কাজ করতে পারবেন না। কারণ এই সবের জন্য প্যান কার্ড প্রয়োজনীয়। আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক না করার কারণে যদি প্যান কার্ড লক হয়ে যায়, তাহলে বিপদ বাড়বে আপনার। প্যান কার্ড বাধ্যতামূলক এই ধরনের কাজের ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হবেন ব্যবহারকারী। অতএব, আপনি যদি এখনও প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করে থাকেন, তাহলে শীঘ্রই এই কাজটি সেরে ফেলুন



আধার প্যান লিংক করার জন্য আপনাকে এই ওয়েবসাইটে আসতে হবে-https://www.incometax.gov.in/iec/foportal


Comments

Post a Comment

Popular posts from this blog

Ration card Transfer Online 2023 | রেশন কার্ড ট্রান্সফার | Ration Card shifting online form fill up

NFL updates concussion protocol after ruling doctors followed it in Tua Tagovailoa case

Certificate For Aadhar Enrolment/ Update Form Fill Kare 2022 || Aadhar form kaise bhare.New Update